Sunday, April 1, 2018

কিভাবে অনলাইনের জন্য একটি ব্যানার ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে।আসো ডিজাইন শিখি

অনলাইনের জন্য একটি ব্যানার ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে

অনলাইনের জন্য একটি ব্যানার ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে


হ্যালো বন্ধুরা,
কেমন  আছেন,আশা করি ভাল।

 আজ আমি কিভাবে অনলাইন মার্কেট প্লেসের জন্য একটি  ব্যানার ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে তা আলোচনা করবো।



ব্যানার (Banner) কি?



ব্যানার হচ্ছে কোম্পানি বা প্রতিষ্ঠানের জন্য একটি বিজ্ঞাপনি পোস্টার।যা কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের জন্য  ব্যবসাহিক বিজ্ঞাপন হিসেবে ব্যবহার করা হয়।

যেহেতু আজকের আরটিক্যাল টা অনলাইন নিয়ে।তাই ধরুন আপনি অনলাইন মার্কেট প্লসে একটি প্রতিষ্ঠান জন্য একটি ব্যনার ডিজাইন করছেন।ঐ ,প্রতিষ্ঠান তার পণ্য ও সেবার প্রতি তার দেশের জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার জন্য এই বিজ্ঞাপন  টি তৈরি করে প্রচারিত করতে চান। এখন আপনি বিজ্ঞাপন টি কিভাবে প্রচারিত করতে চান ?
এই বিজ্ঞাপন টি আপনি যে বস্তুর মাধ্যমে প্রচার করতে চান তাকেই ব্যনার বলে।



ব্যানার দুই প্রকার-

ব্যানার-প্রিন্ট রিলেটেঢ সবধরনের বিজ্ঞাপন পোস্টার।
ওয়েভ ব্যানার-ইলেকট্রনিক মিডিয়াতে ব্যবহারিত সবধরনের বিজ্ঞাপন পোস্টার।




ওয়েভ ব্যানার (Banner) কি?


ইলেকট্রনিক মিডিয়াতে কোন প্রতিষ্ঠানের পণ্য ও সেবার প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার জন্য যে বিজ্ঞাপন দেয়া হয় তাকে ওয়েভ ব্যানার  বলে।যেমন সোসাইল মেডিয়া অর্থাৎ ফেইসবুকে গুগল প্লাস,টুইটার, যেসব বিজ্ঞাপন আমরা দেখি।

ব্যানার ডিজাইন (Banner design) কি? 



ব্যানার ডিজাইন বা বিজ্ঞাপনি পোস্টার ডিজাইন করার জন্য যে পদ্বতি অবলম্বন করে ডিজাইন করা হয় তাকে
ব্যানার ডিজাইন বলে।





ব্যানার ডিজাইন শিখে কিভাবে তা কাজে লাগাবো?

আপনি ব্যানার ডিজাইন শিখে দুই ভাবে ইনকাম করতে পারেন-
১,আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হিসাবে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানে জব করতে চান তাহলে আপনাকে ব্যানার ডিজাইন শিখতে হবে ।কারন যে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানে তাদের বিজ্ঞাপন দিতে তাদের ব্যানার ডিজাইন দরকার পরবে,আর আপনি এক জন গ্রাফিক্স ডিজাইনার হয়ে তা অব্যশই জানা লাগবে।

২,আপনি যদি আউটসোর্সিং বা অনলাইনে কাজ করতে চান তাহলে ব্যানার ডিজাইন দিয়ে আপনি মোটামোটি ভালই ইনকাম করতে পারবেন।তবে অনলাইন মার্কেটে ওয়েভ ব্যানার টা বেশি দরকার পরে।




ব্যানার ডিজাইন (Banner) সাইজ কত?

ব্যানারের সাইজ মূলত একেক ব্যানার একেক সাইজের হয়ে থাকে।আমি উপরে যে ব্যানার টা ডিজাইন করেছি তার সাইজ হল-
প্রস্থ-১২০০ পিক্সেল,লম্বা-৩৭০ পিক্সেল রেজুলেশন-৭২





ব্যানার ডিজাইনঃ-


 প্রথমে একটা নতুন ফটোশপ ফাইল ক্রিয়েট করুন (Ctrl + N); ফাইলের width & heignt  যথাক্রমে 1200px এবং 370px দিন।অথবা ব্যানারের সাইজ অনুযায় প্রস্থ-১২০০ পিক্সেল,লম্বা-৩৭০ পিক্সেল রেজুলেশন-৭২  একটি ডুকুমেন্ট তৈরি করি।

কিভাবে অনলাইনের জন্য একটি ব্যানার ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে


তারপর,আকটি কার্ভ টানব পেন টুল দ্বারা।#00513d #016a50 #0e775d এই ৩টি কালার কোড দ্বারা নিচের ৩টি পিকচারের সেইপ ডিজাইন করা হয়ছে।আপনারা এই কালার কোড অথবা যে কোন কালার দিয়ে সেইপ গুলো ডিজাইন করতে পারেন।






তারপর,এই ৩টি সেইপ ডিজাইন করা হয়ে গেলে।নিচের পিকচার টির মত দেখতে লাগবে।





তারপর,দুইটি গোল সেইপ নিবেন,আকটি অন্যটির ওপর রেখে,উপরের ব্রেকগ্রাউন্ড কালার #c49e04 হুলুদ হবে।এবং স্ট্রোক দিবেন সাদা,যা নিচের পিকচার টির মত দেখতে লাগবে।নিচের গোল সেইপ টিকে লেয়ার স্টাইল থেকে ড্রপ-সেডো দিতে হবে।আমি ড্রপ-সেডো অপশনটি দিয়ে দিয়েছি।





তারপর,এই দুইটি গোলার সেইপের মাঝ বরাবর,৳৫৯৯ লেখা টি যে কোন ফন্ট দ্বারা আপনারা লিখতে পারেন।সাথে ডান পাশের কোণায় একটি ডাইলগ বক্স ডিজাইন করা হয়েছে।




সর্বশেষ,বাম পাশে আপনি আপনার মূল বিজ্ঞাপনটির ডাইলগ টি টাইপ করবেন।তারপর আপনার ক্লাইন্টে মোকাপ করে,উপরের পিকচারটির মত।আপনি আপনার ডিজাইন টি সাবমিট করবেন।

কিভাবে অনলাইনের জন্য একটি ব্যানার ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে



এভাবে ই একটি অনলাইনের জন্য একটি ব্যানার ডিজাইন তৈরি করা হয়।যারা এই ব্যানার টির মত ব্যানার ডিজাইন করতে চান তারা উপরের সব গুলো নিয়ম ফলো করতে পারেন।


অথবা আমার এই কাজটির একটি ভিডিও টিউটোরিয়াল আছে আপনারা ব্যবসাহিক ব্যানার ডিজাইন ভিডিও টিউটোরিয়াল টি দেখলে আরো সহজে এই ডিজাইন টি করতে পারবেন,আমি আশা করি।






আশা করি আপনারা অনলাইনের জন্য একটি ব্যানার ডিজাইন কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।
Previous Post
Next Post

About Author

0 comments: