Thursday, January 11, 2018

অ্যাডবি ফটোশপ দিয়ে কিভাবে একটি আইডি কার্ড ID CARD ডিজাইন করা যায়।(এসো ডিজাইন শিখি)





হ্যালো বন্ধুরা
আশা করছি ভালো আছেন
আজ আমি আইডি কার্ড (ID CARD) কিভাবে অ্যাডবি ফটোশপের মাধ্যমে ডিজাইন করতে হয় তা আপনাদের কে বলবো।



আইডি কার্ড (ID CARD) কি?
 ID CARD হচ্ছে কোন একটি কম্পানি বা কোন প্রতিঠানের কর্মিদের সহজে পরিচইয়ের জন্য একধরনের  ইনফর্মেশন যুক্ত কার্ড  দেওয়া হয় তাকে আইডি কার্ড(ID CARD) বলে। আইডি কার্ড(ID CARD)  মূলত কোন কম্পানির পরিচয় পত্র।


 আইডি কার্ডে কি কি ইনফর্মেশন থাকে?

উপরের আইডি কার্ড(ID CARD)  টি একটু খেয়াল করেন, এখানে আইডি কার্ডটিতে নিজের নাম, মোবাইল নাম্বার, ব্লাড গ্রুপ, ইমেইল,কার্ডটির মেয়াদ, ইত্যাদি এবং নিচে কম্পানির লোগো এবং নাম।

 আইডি কার্ডের সাইজ কত?



প্রথমে সাইজ নিয়ে কথা বলি আইডি কার্ড(ID CARD) এর সাইজ হল ৬০০*৯৭৫

প্রস্ত ৬০০পিক্সেল এবং উচ্চতা ৯৭৫ পিক্সেল হয়ে থাকে।






উপরের সাইজ দিয়ে একটি অ্যাডবি ইলেস্ট্রেটর সাহায্যে  ডুকমেন্ট তৈরি করি ।প্রথমে  file-new=new ducoment (ctrl+n) নিউ ডুকুমেন্ট  ওপেন হবে।যা দেখতে নিচের পিকটির মত।





উপরের একটি ব্যাকগ্রাউন্ড কালার নেয় যার কোড 0b1b27  এবং ৬টি সেইপ নেয় হয়ছে হুলুদ কালারের যার কোড ffce0c  এবং প্রতিটি শেইপ ৪৫ ডিগ্রি আঙ্গেলে ডিজাইন করা হয়ছে।আপনারা আপনাদের মত করে আঙ্গেলে ডিজাইন করবেন।
এবং পিকচার টা একটি স্কয়ার শেইপের উপর ক্লিপিং মাস্ক করা হয়েছে।তাতে স্টক হলুদ  কালার ব্যবহার করা হয়েছে।







তারপর,আইডি কার্ড এর নিয়ম অনুযাই,যার জন্য কার্ড তৈরি করা হচ্ছে তার নাম ও  ঠিকানা বা তার কনটাক্ট ইনফর্মেশন ব্যবহার করতে হয়।যার সাথে কিছু আইকন ব্যবহার না করে একটি হরিযেন্টাল শেইপের উপর ইনফর্মেশন নাম ব্যবহার করা করেছি।




অথবা আমার এই কাজটির একটি টিউটোরিয়াল আছে আপনারা আইডি কার্ড ডিজাইন টিউটোরিয়াল তা দেখলে আরো সহজে এই ডিজাইন টি করতে পারবেন,আমি আশা করি।

নিচে আমি আইডি কার্ড ডিজাইন টিউটোরিয়াল ভিডিও লিংক দিয়ে দিচ্ছি-










আশা করি আপনারা আইডি কার্ড(ID CARD) ডিজাইন কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।





Previous Post
Next Post

About Author

0 comments: