Sunday, March 11, 2018

কিভাবে নিজের প্রতিষ্ঠানের জন্য একটি ব্যবসাহিক ব্যানার ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে।এসো ডিজাইন শিখি

নিজের প্রতিষ্ঠানের জন্য একটি ব্যবসাহিক বেনার ডিজাইন  অ্যাডবি ফটোশপ দিয়ে।

( এসো ডিজাইন শিখি )




হ্যালো বন্ধুরা,
কেমন  আছেন,আশা করি ভাল।

 আজ আমি একটি কোম্পানি বা একটি  প্রতিষ্ঠানের জন্য  ব্যবসাহিক ব্যানার ডিজাইন কিভাবে করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে তা আলোচনা করবো।

ব্যানার (Banner) কি?

ব্যানার হচ্ছে একটি বিজ্ঞাপনি পোস্টার।যা কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের জন্য  ব্যবসাহিক বিজ্ঞাপন হিসেবে ব্যবহার করা হয়।ধরুন আপনার একটি প্রতিষ্ঠান আছে ,আপনি আপনার প্রতিষ্ঠানের পণ্য ও সেবার প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার জন্য বিজ্ঞাপন প্রচারিত করতে চান। এখন আপনি বিজ্ঞাপন টি কিভাবে প্রচারিত করতে চান ?
এই বিজ্ঞাপন টি আপনি যে বস্তুর মাধ্যমে প্রচার করতে চান তাকেই ব্যনার বলে।

ব্যানার দুই প্রকার-


ব্যানার-প্রিন্ট রিলেটেঢ সবধরনের বিজ্ঞাপন পোস্টার।
ওয়েভ ব্যানার-ইলেকট্রনিক মিডিয়াতে ব্যবহারিত সবধরনের বিজ্ঞাপন পোস্টার।


ওয়েভ ব্যানার (Banner) কি?

ইলেকট্রনিক মিডিয়াতে কোন প্রতিষ্ঠানের পণ্য ও সেবার প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার জন্য যে বিজ্ঞাপন দেয়া হয় তাকে ওয়েভ ব্যানার  বলে।যেমন সোসাইল মেডিয়া অর্থাৎ ফেইসবুকে গুগল প্লাস,টুইটার, যেসব বিজ্ঞাপন আমরা দেখি।


ব্যানার ডিজাইন (Banner design) কি? 

ব্যানার ডিজাইন বা বিজ্ঞাপনি পোস্টার ডিজাইন করার জন্য যে পদ্বতি অবলম্বন করে ডিজাইন করা হয় তাকে
ব্যানার ডিজাইন বলে।



ব্যানার ডিজাইন শিখে কিভাবে তা কাজে লাগাবো?
আপনি ব্যানার ডিজাইন শিখে দুই ভাবে ইনকাম করতে পারেন-
১,আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হিসাবে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানে জব করতে চান তাহলে আপনাকে ব্যানার ডিজাইন শিখতে হবে ।কারন যে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানে তাদের বিজ্ঞাপন দিতে তাদের ব্যানার ডিজাইন দরকার পরবে,আর আপনি এক জন গ্রাফিক্স ডিজাইনার হয়ে তা অব্যশই জানা লাগবে।

২,আপনি যদি আউটসোর্সিং বা অনলাইনে কাজ করতে চান তাহলে ব্যানার ডিজাইন দিয়ে আপনি মোটামোটি ভালই ইনকাম করতে পারবেন।তবে অনলাইন মার্কেটে ওয়েভ ব্যানার টা বেশি দরকার পরে।


ব্যানার ডিজাইন (Banner) সাইজ কত?


ব্যানারের সাইজ মূলত একেক ব্যানার একেক সাইজের হয়ে থাকে।আমি উপরে যে ব্যানার টা ডিজাইন করেছি তার সাইজ হল-
প্রস্থ-১২০০ পিক্সেল,লম্বা-৩৭০ পিক্সেল রেজুলেশন-৭২


ব্যানার ডিজাইনঃ-



 প্রথমে একটা নতুন ফটোশপ ফাইল ক্রিয়েট করুন (Ctrl + N); ফাইলের width & heignt  যথাক্রমে 1200px এবং 370px দিন।অথবা ব্যানারের সাইজ অনুযায় প্রস্থ-১২০০ পিক্সেল,লম্বা-৩৭০ পিক্সেল রেজুলেশন-৭২  একটি ডুকুমেন্ট তৈরি করি।



তারপর,ডুকুমেন্ট তৈরি হয়ে যাবে এবং দেখতে নিচের পিকচার টির মত দেখাবে।



তারপর,ডুকুমেন্টে মাঝ বরাবর একটি ৩০ ডিগ্রী অনুযায় একটি রেকটেংগেল সেইপ নিয়।যার দুরত্ব হবে ্ডান থেকে ৫৩৩ পিক্সেল এবং বাম হবে ৩৭৫ পিক্সেল।নিচে ছবিটি লক্ষ্য করুন,হলুদ যে সেইপ টা  ঠিক মাঝে অবস্থান করছে।হলুদ সেইপ টার ডানে বামে দুরত্ব ৫৩৩/৩৭৫।এবার Foreground Color কে # f5d005 তে পরিনত করুন। Pan tool দ্বারা Rectangle সেইপ তৈরি করা হয়ছে ।





তারপর,উপরের হলুদ Rectangle সেইপ টির সাথে অ্যাড করে pan tool দিয়ে আরেক টি সেইপ তৈরি করি।যা নিচের ২টি ছবিটি লক্ষ্য করুন।



আমি নিচে ছবি টিতে যে দুই টা সেইপ মাঝের হলুদ সেইপটার সাথে অ্যাড করা হয়ছে সেই দুই টা সেইপ আলাদা করে এক সাথে কালার পরিবর্তন করেছি।যে কালার গুলো অ্যাড করেছি তা #e4c201 #d3b40b



তারপর,ডান পাশে যে দুইটা সেইপ এক সাথে করা হয়েছে তা কপি করে বাম পাশে নিয়ে আসতে হবে।কোন লেয়ার বা লেয়ার গ্রোপ কে কপি বা ডুপলিকেট করতে হলে প্রথমে তা সিলেক্ট করতে হবে।তারপর ফটোশপ option bar থেকে layer - shape layer via copy (ctrl+j).copy হয়ে গেলে কপি লেয়ার টি সিলেক্ট করে ctrl+t চাপবেন।তাতে লেয়ার গুলো একসাথে বক্সের মধ্যে সিলেক্ট হয়ে থাকবে।এখন আপনি যে দিক ইচ্ছে এই লেয়ার গুলো কে নিতে পারবেন।তারপর রোটেড করে নিবেন।


এখন আমরা সব গুলো লেয়ার একসাথে যোগ করে নিব।নিচের ছবিটির মত।


তারপর, হলুদ সেইপ গুলো একসাথে করার পর তার দুই পাশে দুইটি ractangle tool দ্বারা ractangle সেইপ নিতে হবে।নিচের ছবিটি তে দুই পাশে কাল কালারের দুইটি সেইপ তৈরি করা হয়ছে।


তারপর,বাম পাশে লেয়ার টিতে একটি কোম্পানির কিছু ইম্পোলয়দের পিকচার অ্যাড করা হয়ছে।প্রথমে কালো সেইপটির উপর ছবি টি রেখে ছবি এবং সেইপ সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করলে ক্লিপিং মাস্ক একটি অপশন আসবে তাতে ক্লিক করে ক্লিপিং মাস্ক করা হয়ছে।ক্লিপিং মাস্ক করলে যে সেইপের সাথে ক্লিপিং মাস্ক করা হয় ঐ সেইপের মধ্য ছবিটি আদজাস্ট হয়ে যায়।



এখন ডান পাশে কোম্পানির স্লোগান এবং উদ্দেশ্য যার জন্য কোম্পানি এই ব্যানার তৈরি করেছে।তবে এই স্লোগান টি সব সময় একটু বোল্ট ও একটু বড় রাখতে হয়।



তারপর,মাঝ খানে কোম্পানি নাম অথবা লোগো রাখা হয়েছেএবং সেই সাথে আমাদের এই ডিজাইন টির সমাপ্তি ঘটল। 




সর্বশেষ একটি মোকাপ দ্বারা তৈরি করা ব্যানারটি দেখতে কি রকম দেখাবে তা বোঝা যায়।




এভাবে ই একটি ব্যবসাহিক ব্যানার ডিজাইন তৈরি করা হয়।যারা এই ব্যানার টির মত ব্যানার ডিজাইন করতে চান তারা উপরের সব গুলো নিয়ম ফলো করতে পারেন।



অথবা আমার এই কাজটির একটি টিউটোরিয়াল আছে আপনারা ব্যবসাহিক ব্যানার ডিজাইন টিউটোরিয়াল টি দেখলে আরো সহজে এই ডিজাইন টি করতে পারবেন,আমি আশা করি।





আশা করি আপনারা ব্যবসাহিক ব্যানার ডিজাইন কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

Previous Post
Next Post

About Author

5 comments:

  1. ভাই লোগো তৈরি করতে সাইজ কত কত হবে।

    ReplyDelete
  2. মোবাইলে কিভাবে ডিজাইনের কাজ করবো

    ReplyDelete
  3. অনলাইন থেকে ইনকাম ব্লগিং করে এসইও করে ইনকাম সম্পর্কে জানতে নিচের লিংকে জান https://www.hilplife.xyz...

    ReplyDelete