Wednesday, March 28, 2018

কিভাবে ফ্রিল্যান্সারে ( freelancer.com ) এক্যাউন্ট করতে হয় এবং কন্টেস্টে বা বিট করে কাজ করতে হয়।( পার্ট-১ )





আমি এর আগে কিভাবে আউটসোর্সিং করতে হয় তা নিয়ে আগে একটি আরটিক্যাল লিখেছিলাম।আপনারা যারা মিস করছেন তারা একটু পড়ে নিবেন তাহলে আজকের আরটিক্যাল টা বুঝা সহজ হবে।

ফ্রিল্যান্সিং কি? কিভাবে ফ্রিল্যান্সার হিসাবে কাজ করা যায়।
আউটসোর্সিং কি? কিভাবে আউটসোর্সিং করতে হয়? কিভাবে আউটসোর্সিং করে আপনি আয় করবেন?


যেহেতু,আউটসোর্সিং ইন্টারনেটের মাধ্যমে করতে হয়।তাই অনলাইনে ভিবিন্ন মার্কেট প্লেস রয়েছে,যেমন freelancer.com,odesk.com,99designs.com,upwork.com।এই মার্কেট প্লেস গুলোতে ফ্রিল্যান্সাররা কাজ করে ইনকাম করে থাকেন।পাশাপাশি ক্লাইন্ট যারা কাজ করানোর দরকার তারা কাজ দিয়ে থাকেন।


আজ আমি একটি মার্কেট প্লেসের সম্পর্কে আলোচনা করবো তা হল freelancer.com।আনেক জনপ্রিয় একটি মার্কেট প্লেস।এখানে সহজে ফ্রিল্যান্সাররা কাজ করে আয় করে থাকেন।

তাহলে চলো আমরা দেখি কিভাবে ফ্রিল্যান্সারে ডট কম ( freelancer.com ) আকাউন্ট করতে হয়?

প্রথমে freelancer.com লিখে গুগলে সার্চ করতে হবে।




এই রকম একটি পেজ আসবে,যাতে freelancer.com এর লোগো থাকবে।ডান পাশে Log In Sign Up
লেখা থাকবে। বাম পাশে নিচের দিকে দুইটি বক্সের মধ্যে I want to Hire এবং I want to Work ।
আমরা যেহেতু ফ্রিল্যান্সার কাজ করবো তাই I want to Work ক্লিক করবো বা উপরের Sign Up ক্লিক করবেন।





নিচের বক্সের মত একটি বক্স আসবে।যাতে দুই ভাবে এক্যাউন্ট টি Sign Up করা যায়।আপনার যদি ফেইসবুক একাউন্ট থাকে তাহলে ফেইসবুকের মাধ্যমে একাউন্ট করা যাবে।প্রথমে লক্ষ্য করুন ফেইসবুকের
সিম্বল সহকারে Sign Up with Facebook এ ক্লিক করলেই আপনার এক্যাউন্ট হয়ে যাবে আর যারা ইমেইল দিয়ে এক্যাউন্ট করতে চান তারা নিচে বক্সের অপশন গুলো পুরুন করে নিচে দেখবেন Hire & Work দুইটি অপশন থাকবে।আপনারা Work ক্লিক করে  Create Account  ক্লিক করবেন।









উপরের কাজ গুলো সম্পুর্ন হয়ে গেলে নিচে ছবিটির মত একটি পেজ আসবে।




এখান থেকে আপনি কোন ধরনের কাজ করতে চান।তার একটি লিস্ট।ধরুন আপনি গ্রাফিক্স ডিজাইনার তাহলে আপনি ডিজাইন রিলেটেড অপশনে ক্লিক করবেন।অথবা আপনি যে কাজ করার জন্য এই মার্কেট প্লেসে আসছেন।সেই রিলেটেড অপশনে ক্লিক করবেন।




আমি ডিজাইন রিলেটেড অপশনে ক্লিক করার কারনে মাঝ খানে আরো আনেক অপশন চলে আসছে।এই অপশন গুলো হচ্ছে ডিজাইনে আপনি কোন কোন কাজ গুলো পারেন তার লিস্ট।আপনি যে কাজ করতে পারেন সেই অপশন গুলো ক্লিক করে দিবেন।

আমি এখানে আমার মত করে অপশন সিলেক্ট করেছি।আপনারা আপনাদের মত করে সিল্কট করে নিবেন।এখানে মূলত আপনি যে কাজ গুলো পারেন।তারপর,




আখানে,নিচে তিনটি অপশন থাকবে।BEGINNER, INTERMEDIATE, ADVANCED আপনি যদি নতুন হন তাহলে BEGINNER আপশনে ক্লিক।আর যদি আপনি মিডলেভেলের হন বা অভিজ্ঞ হন তাহলে INTERMEDIATE, ADVANCED দিতে পারেন।



তারপর,উপরের ছবিটি মত একটি পেইজ আসবে।এটি হছে আপনি যখন টাকা আয় করবেন।তখন টাকা কিভাবে উঠাবেন  তার পেইমেন্ট অপশন।আমি তা নিয়ে আরেকটি আরটিক্যাল লিখব।



তারপর উপরের ছবিটির মত আরেকটি পেইজ আসবে ।তা নতুন দের দরকার নেয়।নিচে স্কিপ অপশন থাকবে তাতে ক্লিক করে পরের পেইজে চলে যাবেন।




মোটামোটি আপনার এক্যাউন্ট করা শেশ।এখন শুধু ইমেইল ভেরিফিকেশন করে নিবেন।আপনি যে ইমেইল টি দিয়ে এক্যাউন্টি করেছেন।সেই ইমেইলে আপনাকে ভেরিফিকেশন মেইল পাঠানো হবে।আমি নিচে একটি ছবি দিয়ে দিচ্ছে।




ইমেইল থেকে ভেরিফিকেশন করে নিবেন।

তাহলে আপনার কাজ শেষ।আপনি এখন freelancer.com মার্কেট প্লেসে কাজ করতে পারেন।
আমি পরবর্তি আরটক্যালে কিভাবে freelancer.com কাজ করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।


আশা করি আপনারা কিভাবে ফ্রিল্যান্সারে ( freelancer.com ) এক্যাউন্ট করতে হয় কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

Previous Post
Next Post

About Author

0 comments: