Friday, April 20, 2018

কিভাবে টেক্সট ইফেক্ট ডিজাইন করা যায় অ্যাডবি ইলেস্ট্রেটর দিয়ে ।এসো ডিজাইন শিখি


কিভাবে টেক্সট ইফেক্ট ডিজাইন করা যায় অ্যাডবি ইলেস্ট্রেটর দিয়ে।


টেক্সট ইফেক্ট ডিজাইন
টেক্সট ইফেক্ট ডিজাইন 




হ্যালো বন্ধুরা,
কেমন  আছেন,আশা করি ভাল।


আজ আমি ,টেক্সট ইফেক্ট ডিজাইন বা কিভাবে ফন্ট দিয়ে টাইফোগ্রাফি দিজাইন করা যায় অ্যাডবি ইলেস্ট্রেটর দিয়ে তা নিয়ে আলোচনা করবো।আশা করি সাথে থাকবেন।

টেক্সট ইফেক্ট কি?

টেক্সট ইফেক্ট দিজাইন হচ্চে, কোন ফণ্ট বা লেটার কে ভিন্ন ভিন্ন ইফেক্ট দিয়ে কোন ডিজাইন করা।যাকে আমরা টাইফোগ্রাফি ডিজাইন বলে থাকি।



টাইফোগ্রাফি ডিজাইন কি?
কোন ফণ্ট বা লেটার দিয়ে ভিন্ন ভিন্ন ইফেক্টের মাধ্যমে কোন ডিজাইন করাই হচ্চে টাইফোগ্রাফি ডিজাইন।


টেক্সট ইফেক্ট ডিজাইনঃ

ডুকুমেন্ট সাইজঃ
১২০০*৮০০ পিক্সেল

টেক্সটের বা ফন্টের নামঃ
roboto bold
www.roboto.com

টেক্সটের বা ফন্টের সাইজঃ
340pt

ডিজাইনঃ

প্রথমে,আমরা টেক্সট টুলের মাধ্যমে wel-come লিখে ফেলি।তারপর ফন্টি সিলেক্ট থাকা অবস্থায়,মাউসের ডান বাটনে
ক্লিক করলে অপশন বক্স আসবে।অপশন থেকে create outilnes অপশন ক্লিক করে ফন্ট গুলোকে আন-গ্রোপ করে নিতে হবে।




তারপর,দুইটি রেক্ট্যাংগেল সেইপ wel এবং come লেখা দুটিকে ঢেকে দিতে হবে।এবং টুল বার থেকে object+path+split into gird টিতে ক্লিক করলে একটি বক্স আসবে যাতে Row & Colom দুটি অপশন থাকবে।Row তে Number ঘরে ৫ লিখে ওকে করে দিবেন।




তারপর,সেইপ এবং ফন্টকে সিলেক্ট করে পাথফাইন্ডার দিয়ে Devide করে নিবেন এবং আনগ্রোপ করে করতে হবে।ে 
দুইটি সেইপ কেই এভাবে কাস্টমাইজ করে নিতে হবে।আমি শুধু একটা দেখালাম।





তারপর,অনগ্রোপ করার পর ctrl+Y চেপে প্রিভিউ করে নিবেন।এখন ফন্টের বাহিরের অংশ গুলো ফেলে দিবেন।যাতে শুধু ফন্ট ছাড়া আর অন্য কিছু না থাকে।যা দেখতে নিচের পিকচারটির মত দেখাবে।




আমি পুরু ডিজাইন টি এভাবে লিখি আপনাদের সহজে বোঝাতে জামেলা হবে।আমার এই টেক্সট ইফেক্ট ডিজাইন টির একটি ভিডিও টিউটোরিয়াল আছে।আমার মনে হয় আপনারা এই ভিডিও টিউটোরিয়াল দেখে কাজ করলে  একদম সহজ লাগবে।এবং সহজে টেক্সট ইফেক্ট ডিজাইন বা টাইফোগ্রাফি ডিজাইন করতে পারবেন।


নিচে আমি ডেক্স ক্যালেন্ডার ডিজাইন টিউটোরিয়াল ভিডিও লিংক দিয়ে দিচ্ছি-






আশা করি ভিডিও টিউটোরিয়াল দেখার পর, আপনারা সহজে টেক্সট ইফেক্ট ডিজাইন বা টাইফোগ্রাফি ডিজাইন কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

310
Previous Post
Next Post

About Author

1 comment:

  1. অনলাইন থেকে ইনকাম ব্লগিং করে এসইও করে ইনকাম সম্পর্কে জানতে নিচের লিংকে জান https://www.hilplife.xyz...

    ReplyDelete