Saturday, March 17, 2018

কিভাবে নিজের জন্য একটি সুন্দর ডেক্স ক্যালেন্ডার ডিজাইন করা যায় অ্যাডবি ইলেস্ট্রেটর দিয়ে। এসো ডিজাইন শিখি





হ্যালো বন্ধুরা,
কেমন  আছেন,আশা করি ভাল।

আজ আমি ক্যালেন্ডার নিয়ে কথা বলবো। কিভাবে অ্যাডবি ইলেস্ট্রেটর সফটওয়্যার  দিয়ে  ডেক্স ক্যালেন্ডার ডিজাইন করতে হয় তা আলোচনা করবো।আমরা অনেকে আছি যারা ডেক্স ক্যালেন্ডার  কে টেবিল  ক্যালেন্ডার  বলে থাকি।দুইটা একিই জিনিস।


ক্যালেন্ডার কি?

ক্যালেন্ডার মানে হল বর্ষপঞ্জিকা । আমরা জানি শনিবার,রবিবার,সমবার...এভাবে ৭দিন মিলে ১সপ্তাহ হয় এবং ৩০ দিনে ১মাস,৩৬৫ দিনে ১ বছর । এই বিষয় গুলো একসাথে একটি কাগজে উপর ডিজাইন করে প্রিন্ট  করা হয় যার নাম ক্যালেন্ডার।যাতে দিনের নাম,সপ্তাহের নাম,মাসের নাম,এবং বর্তমান বছরের নাম উল্লেখ থাকে।

নতুন বছর আসলে আমাদের ক্যালেন্ডার কথা ভাবতে হয়।আমরা চেষ্টা করি সুন্দর একটা ডেক্স ক্যালেন্ডার নেয়ার।সুন্দর একটা  ক্যালেন্ডার মানে নিজের টেবিল টা আরোও সুন্দর দেখায়।


ক্যালেন্ডারে কি কি ইনফর্মেশন থাকে?

আমি যেহেতু  ডেক্স ক্যালেন্ডার নিয়ে আলোচনা করবো তাই  ডেক্স ক্যালেন্ডারে মূলত ১টি মাস নিয়ে  ডিজাইন করা হয় । তাই যে মাস নিয়ে ডেক্স ক্যালেন্ডার ডিজাইন করা হবে ঐ মাসের নাম ও ৭ দিনের নাম উল্লেখ থাকবে।


ক্যালেন্ডার ডিজাইন শিখে আমি কিভাবে ইনকাম (টাকা উপার্জন) করতে পারি?

ডেক্স ক্যালেন্ডার অথবা ক্যালেন্ডার শিখে আপনার কিভাবে ইনকাম করতে পারবেন অথাবা আপনার কি লাভ হবে ।
আপনি যদি লোকাল মার্কেটে কাজ করতে চান তাহলে অবশ্যই লাগবে,কারন আমাদের বছরের শুরুতে অসংখ্য ডেক্স ক্যালেন্ডার ও  ক্যালেন্ডার প্রিন্ট হচ্ছে।আপনি যদি ডেক্স ক্যালেন্ডার অথবা  ক্যালেন্ডার ডিজাইন না জানেন তাহলে আপনি কাজ করে ইনকাম করতে পারবেন।

আর আপনি যদি অনলাইন মার্কেটে কাজ করেন অর্থাৎ আউটসোর্সিং  করে ইনকাম করেতে চান তাহলে,আমার মতে সব চেয়ে সহজে টাকা ইনকাম করার একমাত্র পথ হল ডেক্স ক্যালেন্ডার অথবা  ক্যালেন্ডার ডিজাইন।এটা শিখা সহজ এবং সহজে ইনকাম করা ও সহজ। শুধু ডিজাইন করার মত আইডিয়া থাকলেই হবে।

এখানে কথা থাকে আমি তো অনলাইন মার্কেটে ও আউটসোর্সিং বুঝি না।আমি অনলাইন মার্কেটে ও আউটসোর্সিং নিয়ে একটি টিউটোরিয়াল অতি শিগ্রই আপলোড করবো।একটু অপেক্ষা করবেন।




ক্যালেন্ডার সাইজ কত?

প্রথমে সাইজ নিয়ে কথা বলি।যে কোন ডিজাইন করার আগে তার সম্পর্কে গুগল মাধ্যমে জেনে নিবেন,তার সাইজ, কিছু ডিজাইন দেখে নিবেন।তাতে আপনার কিছু আইডিয়া চলে আসবে।সহজে নতুন নতুন ডিজাইন আপনি সহজে করতে পারবেন।

ডেক্স ক্যালেন্ডার সাইজ- ১১*৮.৫” ইঞ্চি=সাথে ব্লেড যোগ হবে (.৫) ১১.৫*৯ ইঞ্চি,রেজুলেশন ৩০০,কালার হবে cmyk.


ব্লেড হচ্ছে ডেক্স কেলেন্ডার প্রিন্ট করার সময় কিছু অংশ কাটা পরে।এই কাটা অংশকেই বলে ব্লেড।



ডেক্স ক্যালেন্ডার দিজাইনঃ

প্রথমে ইলেস্ট্রেটর সফটওয়্যার টি ওপেন করি এবং নিউ ডুকুমেন্ট তৈরী করি।




তারপর একটি সেইপ তৈরি করি রেক্টেংগল টুল দারা।যা নিচে পিকচার টি দেখে নিন।





তারপর,সেইপ টিকে টুল বারের টুল object tool থেকে path option থেকে split into grid option সিলেক্ট করলে একটি টুল বক্স আসবে।নিচে পিকচার টির মত।
তাতে row 6 and colum 7,  getter 3pt দুই সাইটে।row 6 মানে  লম্বা ভাবে ৬টি বক্স  এবং colum মানে প্রস্থ ভাবে ৭টি বক্স, getter 3pt  মানে প্রতিটি বক্সের মধ্যে গ্যাপ। আমাদের মাস কিন্তু ৩১,৩০,২৯,২৮ দিনে যেতে পারে।এবং শনিবার থেকে শুক্রবার মোট ৭দিন তাই colum প্রস্থ ভাবে ৭টি বক্স এবং মাস যেহেতু সর্বচ্য ৩১ দিন তাই row মানে  লম্বা ভাবে ৬টি বক্স ।
নিচের পিকচার টি লক্ষ্য করুন।





তারপর,নিচের পিকচার টির বক্সের মত দেখতে আপনার সেইপ টি বক্সের একইরকম দেখাবে।আমি উপরের ৭টি বক্স কালার করেছি,এখনে সপ্তাহের নাম হবে তাই কালার দিয়ে মার্ক করে নিলাম।আপনারা আপনাদের মত করের কালার করে নিবেন।উপরের বক্স গুলো সিলেক্ট করের কালার বক্স থেকে কালার সিলেক্ট করে উপরের বক্স গুলো কালার করে নিবেন।





তারপর টেক্স টুল সিলেক্ট করি এবং টেক্স টুল দ্বারা সেইপ টিকে সিলেক্ট করি।এবং ফন্ট ( josefin sen) bold এবং character option থেকে ফন্টের সাইজ ২৪ এবং ডান পাশের যে বক্সটি leading 36 করে নিবেন।আপনি নিচের পিকচার লক্ষ্য করলে সহজে বোঝতে পারবেন।


 


তারপর টেক্স টুল সিলেক্ট করে টাইপ করতে হবে।এবং কম্পিউটার caps lock key টা অন করে নিবেন।প্রতিটি
অয়ার্ড লেখার পর কম্পিউটারের কি বোর্ড থেকে enter চাপতে হবে।তাহলে একটি অয়ার্ড একটি বক্সে লেখার পর
অন্য বক্সে সহজে চলে যাবেন।




তারপর,সব গুলো অয়ার্ড সিলেক্ট করতে হবে।এবং আলাইন মেন্ট মিডেল করে দিতে হবে।পিকচার টির একদম উপরের ডান পাশের কোণায় আলাইন টুল দেয়া আছে ।আমি মিডেল সিলেক্ট করেছি ।





এখানে, একটি গু্রুত্ব পূর্ণ কথা হলযে আপনাদের অনেকের টেক্স গুলো মিডেলে আসবে না।তাদের জন্য নিচের পিকচার তি খুবিই গুরুত্ব পূর্ণ।আমি শুধু সপ্তাহের নাম গুলো সিলেক্ট করে character option থেকে একদম নিচে -১১ মার্ক করে রেখেছি।তাতে আমার ফন্ট গুলো বক্সের মাঝে চলে আসছে।




এখানে, আমি আখানে,মাসের তারিখ গুলো সিলেক্ট করে character option থেকে একদম নিচে -১১ মার্ক করে রেখেছি।তাতে আমার ফন্ট গুলো বক্সের মাঝে চলে আসছে।





তারপর,সব গুলো ফন্ট সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করলে একটি  টুল বক্স আসবে তাতে crate outline opton টি সিলেক্ট করতে হবে।তারপর ungroup করলে ও পারেন না করলে ও পারেন আপনার ইচ্ছে।





তারপর, ফন্ট গুলো আমি ডান সাইট নিয়ে আসছি।





এখানে বক্সের কোনা গুলো কার্ভ করার জন্য।নিচে পিকচার টি লক্ষ্য করুন।





তারপর, সব ফন্ট গুলো এবং সব বক্স গুলো এক সাথে করে ফেলা হয়ছে এবং কালার আপনার ইচ্ছে মত করে দিয়ে দিবেন।






তারপর, নতুন একটি সেইপ নিবেন, লম্বা=৮.৫ইঞ্চি  প্রস্থ=১১ ইঞ্চি





একটি পিকচার সিলেক্ট করে নিয়ে আসবেন।






তারপর, পিকচার টি সিলেক্ট থাকা অবস্থায় অপশন টুল থেকে Embed করে নিবেন তাতে পিকচার টি কাজ করতে সমস্যা হবে না।







তারপর,পিকচার টি সেইপের নিচে নেবেন।পিকচার টি সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করলে একটি  টুল বক্স আসবে তাতে Arrange থেকে sen to back ক্লিক করলেই নিচে চলে যাবে।





এখন পিকচার এবং সেইপ টি সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করলে একটি  টুল বক্স আসবে তাতে make clipping mask option টিতে ক্লিক করবেন।





ক্লিপিং করার পর পিকচার টি নিচের থাকা সেইপটির সাইজের মাপ অনুযায় হয়ে যাবে।





তারপর,২০১৮ লেখাটি Bauhaus 93 ফন্ট দ্বারা লিখতে হবে।





নিচে পিকচার টিতে ২০১৮ ফন্টাকে ড্রপ সেডো ( Effect থেকে stylize থেকে drop shadow option ক্লিক করলে
একটি অপশন  বক্স আসবে।তাতে নিচের পিকচার টি ফলো করে ওকে করতে হবে।





নিচে পিকচার টিতে সব ফন্টা গুলো কে  ড্রপ সেডো ( Effect থেকে stylize থেকে drop shadow option ক্লিক করলে
একটি অপশন  বক্স আসবে।তাতে উপরের পিকচার টি ফলো করে ওকে করতে হবে।






এখন প্রায় কাজ শেষ পর্যায়,মসের নাম এবং ২০১৮ টি উপরে মাঝে বসাতে হবে।এবং জানুয়ারি মাস ও তারিখ গুলো নিচে বাম পাশে বসাতে হবে।




 সর্বশেষ ডেক্স ক্যালেন্ডার ডিজাইন টি কমপ্লিট ।






তারপর মোকাপ ব্যবহার করে প্রিন্ট করার জন্য রেডি করতে হবে।





এভাবে ই ডেক্স ক্যালেন্ডার তৈরি করা হয়।যারা এই ডেক্স ক্যালেন্ডার এর মত ডেক্স ক্যালেন্ডার করতে চান তারা উপরের সব গুলো নিয়ম ফলো করতে পারেন।

অথবা আমার এই কাজটির একটি টিউটোরিয়াল আছে আপনারা ডেক্স ক্যালেন্ডার ডিজাইন টিউটোরিয়াল টি দেখলে আরো সহজে এই ডিজাইন টি করতে পারবেন,আমি আশা করি।

নিচে আমি ডেক্স ক্যালেন্ডার ডিজাইন টিউটোরিয়াল ভিডিও লিংক দিয়ে দিচ্ছি-





আশা করি আপনারা ডেক্স ক্যালেন্ডার ডিজাইন কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।


Previous Post
Next Post

About Author

0 comments: